"ড. জেকিল ও মি হাইড" বইটি ডাউনলোড করে নিন ফ্রিতে - TipsJano.Com
Tipjano.Com
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। প্রতিটা টিউনে লাইক এবং আপনার মন্তব্য দেয়ার চেষ্টা করবেন।
Post Creator Info
*
Online
's Bio

This author may not interusted to share anything with others
Home » Pdf Books » “ড. জেকিল ও মি হাইড” বইটি ডাউনলোড করে নিন ফ্রিতে
“ড. জেকিল ও মি হাইড” বইটি ডাউনলোড করে নিন ফ্রিতে

আসসালামু ওয়ালাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে দারুন একটি PDF বই শেয়ার করব যা আপনাদের কাছে খুব ভালো লাগবে।
.
লেখক: ড. জেকিল ও মি. হাইড
লেখক: রবার্ট লুই স্টিভেনসন


About the book


.

ভালো আর মন্দ মিলিয়ে মানুষ। ভালো মানুষ তার চরিত্রের খারাপ, নোংরা, হিংস্র ও ভয়ংকর দিক গুলোকে নিয়ন্ত্রন করতে পারে। দীর্ঘদিনের অনুশীলন, পড়াশোনা ও সাধনার মাধ্যমে মানুষ নিজেকে গড়ে তুলে। তাই আমাদের চরিত্রের খারাপ দিকগুলো বিকশিত হতে পারে না। কিন্তু কোনো কারনে যদি আমাদের ভেতরের কুৎসিত মানুষটি বাইরে বেড়িয়ে পরে তখন কি হবে? রবার্ট লুই স্টিভেনসন তার “ডঃ জেকিল ও মিঃ হাইড” উপন্যাসে এই পরীক্ষাটিই করেছেন।



ডঃ জেকিল সমাজের স্বনাম ধন্য ব্যক্তি। তিনি একদিন তার আইনজীবী বন্ধু মিঃ আটারসনের কাছে একটি অদ্ভুত উইল তৈরী করেন। তিনি তার যাবতীয় সম্পত্তি হাইড নামক এক ব্যক্তিকে লিখে দেন এবং উইলে এটাও উল্লেখ করেন কোনো কারনে ডঃ জেকিল নিরুদ্দেশ হয়ে গেলেও হাইড যাতে তার সম্পত্তি পায় সে ব্যবস্থা যেনো করা হয়। মিঃ আটারসন তার বন্ধুর নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পরেন। এর মধ্যেই মিঃ কেরু নামক অভিজাত এক ব্যক্তি খুন হন, যার খুনি হিসেবে উঠে আসে হাইডের নাম। আটারসন হন্যে হয়ে খুজতে থাকেন বন্ধু ডঃ জেকিলকে। কিন্তু জেকিল নিজেকে তার ল্যাবরেটরীতে বন্ধি করে ফেলেন। শেষ পর্যন্ত বাধ্য হয়ে আটারসন গবেষনাগারের দরজা ভেঙ্গে ভেতরে প্রবেশ করেন। ভিতরে দেখতে পান হাইডের মৃতদেহ। বেড়িয়ে আসে এক রোমহর্ষক কাহিনী।



ডঃ জেকিলের ছোট বেলা থেকেই আমোদ প্রমোদ ও উদ্দাম জীবন যাপনের প্রতি প্রচন্ড ঝোঁক ছিল। কিন্তু তার উৎশৃঙ্খলতা ও মানবিক গুনাবলীর মধ্যে সবসময়ে একটা দ্বন্ধ সংঘাত চলত। এই দ্বন্ধ এড়িয়ে চলতে জেকিল সবসময় কপট গাম্ভীর্যতা নিয়ে থাকতেন। তখন থেকেই জেকিল দ্বৈতজীবন যাপনে অভ্যস্ত হয়ে পড়েন। একদিন গবেষনাগারে ডঃ জেকিল একটি অদ্ভুত ওষুধ তৈরী করেন। এই ওষুধ খাওয়ার পর তার শরীর ও মন রুপান্তরিত হয়ে যায়। তিনি পরিনত হন ভয়ংকর হাইডে। ডঃ জেকিল মেতে উঠেন এক ভয়ংকর খেলায়। যখন তখন তিনি ওষুধ খেয়ে পরিনত হতেন হাইডে। চরিতার্থ করতেন তার অবদমিত নেতিবাচক কামনাগুলোকে। ডঃ জেকিলের নিজের জবানবন্ধি অনুযায়ী তার চরিত্রে নেতিবাচক দিক গুলো কম বলে হাইডের আকৃতি হচ্ছে খর্বাকৃতি। জেকিল আর হাইডের মধ্যে পার্থক্য হল জেকিল হচ্ছেন ভালো মন্দ মিলিয়ে মানুষ আর হাইড পুরোপুরি একজন মন্দ মানুষ। তার চরিত্রে ভালোর লেশ মাত্র নেই। ধীরে ধীরে হাইড ডঃ জেকিলকে গ্রাস করতে থাকে। শেষ পর্যন্ত ডঃ জেকিলের কাছে ওষুধ তৈরীর উপাদান শেষ হয়ে গেলে তিনি পুরোপুরি হাইডে পরিনত হয়ে যান।



রবার্ট লুই স্টিভেনসন তার এই উপন্যসে মানব চরিত্রের এক রহস্যময় দ্বন্ধ সংঘাতকে আমাদের সামনে তুলে ধরেছেন। ভালো মন্দের লড়াই চিরন্তন। চিরন্তন এই লড়াইয়ে শেষ পর্যন্ত কার জয় হবে তা নির্ভর করে মানুষের আদর্শিক লড়াইয়ের উপর।



আশা করি সবার ভালো লাগবে।
ডাউনলোড করুন
আজ আর নয়। সবাই ভালো থাকবেন সবসময়। Thanks for the Reading..

Read More


Post Date: September 26, 2019 Total: 173 Views

Leave a Reply on Tipsjano.Com

You must be to post comment.

HIDE TipsJano.Com - Info Center
Copyright © 2018 All rights reserved.